Translate

নতুন পিসি ব্যবহারকারীদের জন্য গাইড লাইন{পর্বঃ১}

নতুন পিসি ব্যবহারকারীদের জন্য গাইড লাইন{পর্বঃ১}                                                                                                                                                              

যারা নতুন কম্পিউটার কেনেন তারা অনেক সময়ই নানা ঝামেলাই পড়েন। কারণ কম্পিউটার সেটাপ
 করতে তাদের বিভিন্ন সমস্যায় পড়তে হয়। এই অবস্থায় নতুন কম্পিউটার ক্রেতাদের কিছু ট্রিপস দেওয়া হলো। আশা করি উপকৃত হবেন। এই টিউটোরিয়ালে দেখানো হয়েছে একজন নতুন পিসি ব্যবহারকারী হিসেবে আপনি অপ্রয়োজনীয় সফটওয়ার বাদ দিয়ে কীভাবে আপনার উইন্ডোজকে গুছিয়ে রাখতে   পারবেন।আমার  ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে বিষয়গুলো শেয়ার করা হলো:


_562225
ড্রাইভার ইন্সটলেশন
আপনি যদি হন ব্র্যান্ডনিউ পিসি ইউজার তবে নতুন পিসি কেনার সময় বিক্রেতার কাছ থেকে আপনার প্রয়োজনীয় মাদারবোর্ডের ড্রাইভার সিডিটি বুঝে নিন, সেট আপ দেবার পর সিডিটি প্রবেশ করিয়ে ড্রাইভারগুলো আগে ইন্সটল করে ফেলুন।

এই ধাপটি যারা জেনুইন উইন্ডোজ ব্যবহারকারী তাদের জন্যে নয়, কাজেই তারা চাইলে এটি এড়িয়ে যেতে পারেন। যারা বাজার থেকে সিডি কিনে এনে উইন্ডোজ সেট আপ দিয়ে থাকেন, তারা বাজার থেকে শুধু ফ্রেশ উইন্ডোজ সেভেন অপারেটিং সিস্টেমের সিডি কিনুন। কোনো ব্ল্যাক থীম ওয়ালা বা আজাইড়া অরেঞ্জ/ইয়েলো থীম ওয়ালা উইন্ডোজ সেভেনের অপারেটিং সিডি নিবেন না। উইন্ডোজ সেভেনের সর্বশেষ ভার্সন হলো “Windows seven, service pack 1.”
যেহেতু আপনি উইন্ডোজের জেনুইন ব্যবহারকারী নন সেহেতু অপারেটিং সিস্টেম ইন্সটল করার পরেই আপনার প্রধান কাজ হবে উইন্ডোজের অটোমেটিক আপডেট ডাউনলোড বন্ধ করা। সাধারণত ডিফল্ট ভাবে উইন্ডোজের অটোমেটিক আপডেট ডাউনলোডের অপশনটি অন থাকে আর আপনাকে না জানিয়েই তা নেট থেকে আপডেট ডাউনলোড করে ইন্সটল করে নেয়। ফলে যেটা হতে পারে কিছুদিনের মধ্যে আপনি মাইক্রোসফটের ব্ল্যাকলিস্টে পড়ে যেতে পারেন, ফলাফল আবার সেট আপ!
এ থেকে মুক্তির জন্য আপনি start>control panel এ গিয়ে catagory>small icons সিলেক্ট করুন।
sshot-1
এরপর একদম শেষে দেখতে পাবেন windows update নামে একটা অপশন আছে, সিলেক্ট করুন। যে উইন্ডো ওপেন হবে তার বামপাশে লিস্ট থেকে Change settings এ ক্লিক করুন
sshot-2
ড্রপডাউন মেন্যু থেকে Never check for updates সিলেক্ট করুন। Give recommended updates…… এবং Allow all users…. এ চেক বক্সে টিক চিহ্ন থাকলে উঠিয়ে দিন, ok করে বের হয়ে আসুন।
sshot-3
এরপর আবার Control Panel এ ফেরত আসুন, এখান থেকে Windows Firewall সিলেক্ট করুন, বামপাশে লিস্ট থেকে Turn Windows Firewall on or of সিলেক্ট করুন
sshot-4
নীচের ছবি অনুযায়ী Turn off Windows Firewall সিলেক্ট করে ok করুন।
sshot-5
এরপর উইন্ডোজে এ ডিফল্টভাবে Windows Defender নামক এন্টিভাইরাস ইন্সটল করা থাকে, কিন্তু এটা আমার কাছে আকাজের জিনিস ছাড়া কিছুই মনে হয়নি। আপনি চাইলে এটি অন রাখতে পারেন অথবা এই টিয়টোরিয়ালে আমি ব্যক্তিগতভাবে আপনাকে এন্টিভাইরাস recommend করবো। আসুন windows defender বন্ধ করে ফেলি। control panel থেকে windows defender সিলেক্ট করুন। windows defender বক্স ওপেন হলে, Tools সিলেক্ট করুন।
sshot-6
Tools এ গিয়ে option ক্লিক করুন।
sshot-7
এবার নীচের ছবি অনুযায়ী Administrator সিলেক্ট করে Use this program এ চেক বক্সে টিক উঠিয়ে দিয়ে save করুন
sshot-8
এরপর নীচের মতো বক্স আসলে close করুন
এরপর পর্ব:2 দেখবেন
sshot-9
Share on Google Plus

About Unknown

    Blogger Comment
    Facebook Comment

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

প্রিয় পাঠক, আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লেখার অনুপ্রেরণা ও উৎসাহ যোগায় তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত/মন্তব্য জানাতে ভুলবেন না।পোস্টটি পড়ার পর আপনার ভাল-লাগা,মন্দ-লাগা,জিজ্ঞাসা কিংবা পরামর্শ প্রদানের জন্য দয়া করে গঠনমূলক মন্তব্য প্রদান করবেন এবং আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন।আপনার একটি মন্তব্যই আমার নিকট অনেক মূল্যবান।আসসালামু আলাইকুম...