Translate

লিনাক্স এ সহজ ভাবে ইন্টারনেট Connection নিন

লিনাক্স এ সহজ ভাবে ইন্টারনেট Connection নিন

  • আমরা অনেকেই Linux OS টা কেমন তা দেখতে চাই। তাই অনেকে কম্পিউটার এ Linux Install করেন।কিন্ত দুই এক দিন যেতে না যেতেই তারা আবার Windows এ ফিরে আসেন। কারন তারা লিনাক্স এ গান বাজাতে পারেন না,internet চালাতে পারেন না অর্থাৎ Windows এর সুযোগ সুবিধা তারা Linux এ পান না ।কিন্তু লিনাক্স এ internet সংযোগ নিলেই প্রায় সমস্যা সমাধান হয়ে যায়।আজ আমরা দেখব কিভাবে wvdial সেটআপ দিয়ে Linux এ internet connection নিতে হয়।প্রথমে আপনার Linux Terminal ওপেন করে Command দিন wvdial

    এবার যদি চিত্রের মত Show করে তাহলে বুঝবেন wvdial আগে থেকেই install আছে।

    আর যদি wvdial install করা না থাকে তবে wvdial not installed লিখা আসবে।চলুন wvdial install করে ফেলি।প্রথমে এখান থেকে rar ফাইল টা নামিয়ে নেই।আপনার Linux 64 bit হলে X64 folder এ আর 32 bit হলে X86 folder থেকে ফাইল install করবেন। তারপর Modem On folder এ গিয়ে 1st:-libxplc0.3.13_.deb-__- 2nd:-libwvstreams4.4-base_.deb-__-3rd:-libwvstreams4.4-extras_.deb-__-4th:-libuniconf4.4_.deb-__-last:-wvdial_1.160_.deb ফাইল গুল serial by install করুন।মানে একটার পর একটা।এই Serial ভাঙলে file install fail মানে dependency problem দেখাবে।আপনি এখন বলতে পারেন আমি তো .deb file install করতে পারি না। তাহলে চলুন নতুন আর একটা জিনিস শিখি কিভাবে .deb file install করবেন।যে .deb file install করতে চান তা আপনার desktop এ নিয়ে আসুন। আবার terminal খুলুন।
    command দিন cd desktop (press inter) তারপর dpkg -i name_of_deb_file.deb…চিত্রের মত…

    name_of_deb_file এর জায়গায় .deb file এর নাম বসান।inter press করুন তাহলেই file টি install হয়ে যাবে।এবার আপনার modem usb port এ প্রবেশ করান।আপনি যদি modem ভেতর setuup.exe ইত্যাদি file দেখেন তবে বুঝতে হবে আপনার linux modem টিকে modem হিসাবে detect করতে পারে নি। এক্ষেত্রে আপনাকে usb modem switch install করতে হবে।Download কৃত file টির mode-switch folder এ যান সেখান থেকে 1st:-usb-modeswitch-data_20100127-1_all.deb-__-2nd:-usb-modeswitch_1.1.0-2_.deb file দুটি আবারো serially install করুন।এবার Linux এটি কে modem হিসাবে detect করবে।এবার terminal এ গিয়ে command দিন wvdial তারপর wvdial.conf এরপর terminal close করে আপনার PC এর File System/etc/wvdial.conf তে যান। চিত্রের লাল কালি দিয়ে দেখানো লাইন গুল শুধু edit করুন।

    Citycell এর জন্য user:-waps এবং password:-waps এবং Dialup number:-#777 আর বাংলালিংক,GP,রবি এর জন্য username আর pass এর ঘর খালি রাখুন কিন্তু dialup number হবে *99# or *99*111# তারপর এটি save করে বেরিয়ে আসুন।এবার netconnect করার জন্য terminal এ command দিন wvdial (inter press করুন)। wvdial minimize করে Firefox open করুন।দেখুন internet browse করতে পারছেন। আর এটাই আমার first পোস্ট। কেমন হোল জানাবেন। netconnect করতে অসুবিধা হলে আমাকে mail করুন worldwidesifat@gmail.com.ভাল থাকবেন।
Share on Google Plus

About Unknown

    Blogger Comment
    Facebook Comment

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

প্রিয় পাঠক, আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লেখার অনুপ্রেরণা ও উৎসাহ যোগায় তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত/মন্তব্য জানাতে ভুলবেন না।পোস্টটি পড়ার পর আপনার ভাল-লাগা,মন্দ-লাগা,জিজ্ঞাসা কিংবা পরামর্শ প্রদানের জন্য দয়া করে গঠনমূলক মন্তব্য প্রদান করবেন এবং আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন।আপনার একটি মন্তব্যই আমার নিকট অনেক মূল্যবান।আসসালামু আলাইকুম...