Translate

ওয়েবসাইট কপিয়ার : অফলাইনে ইন্টারনেট ব্রাউজিং...


ইন্টারনেটে ব্রাউজ করতে হলে সবসময় ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকতে হয়। আবার অনেক ক্ষেত্রে প্রয়োজনীয় কিছু ওয়েবসাইট সবসময় দরকার পড়ে, যেমন- টিউটরিয়াল সাইট, ফোরাম, ব্লগসহ নানা ধরনের ওয়েবসাইট। কিন্তু আমরা সবাই জানি, ইন্টারনেট কানেকশন না থাকলে এসব সাইট ব্রাউজ করা যায় না। এ সংখ্যায় এমন একটি সফটওয়্যার সম্পর্কে লেখা হয়েছে যা দিয়ে প্রয়োজনীয় ওয়েবসাইটটি পুরোপুরি আপনার কমপিউটারে ডাউনলোড করে রাখতে পারেন। আর এ কাজটি করার জন্য আপনার প্রয়োজন পড়বে ওয়েবসাইট কপিয়ার টুলটি। অফলাইনে ইন্টারনেট ব্রাউজ করার জন্য যেসব টুল পাওয়া যায় সেগুলোর মধ্যে HTTrack Website Copier-ই উল্লেখযোগ্য। এখানে এইচটিট্র্যাক ওয়েবসাইট কপিয়ার সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

এইচটিট্র্যাক ওয়েবসাইট কপিয়ারের মাধ্যমে ওয়েবসাইট কপি করা

এইচটিট্র্যাক ওয়েবসাইট কপিয়ার এমন একটি টুল, যা দিয়ে আপনার প্রয়োজনীয় ওয়েবসাইট ইন্টারনেট থেকে কমপিউটারে ডাউনলোড করে নিতে পারেন। এতে অফলাইনে এ সাইটগুলো ব্রাউজ করতে পারবেন এবং এর জন্য ইন্টারনেটের প্রয়োজন পড়বে না। ওয়েবসাইট কপিয়ারের মাধ্যমে ওয়েবসাইট কপি করার জন্য প্রথমে এইচটিট্র্যাক ওয়েবসাইট কপিয়ার সফটওয়্যারটি নিচের ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিন। ওয়েবসাইটের অ্যাড্রেস হচ্ছে : http://www.httrack.com। httrack-3.42-2 ভার্সনের সফটওয়্যারটির সাইজ হচ্ছে মাত্র ৩.৩ মেগাবাইট। HTTrack Website Copier সফটওয়্যারটি ইনস্টল বা সেটআপ করার পদ্ধতি অনেক সহজ। সাধারণ সফটওয়্যারের মতো এই সফটওয়্যারটি আপনার কমপিউটারে ইনস্টল করে নিন। সফটওয়্যারটি ইনস্টল হয়ে যাওয়ার পর নিচের ধাপগুলো অনুসরণ করুন।

এইচটিট্র্যাক ওয়েবসাইট কপিয়ার ব্যবহার

এখানে বলে রাখা ভালো, ওয়েবসাইট কপি করার আগে এ সফটওয়্যার কনফিগার করে নিতে হবে। নিচে এইচটিট্র্যাক ওয়েবসাইট কপিয়ার সফটওয়্যারের কনফিগারেশন ও ব্যবহার নিয়ে আলোচনা করা হয়েছে।

ধাপ-১ : প্রথমে আপনার কমপিউটারের ডেস্কটপে থাকা এইচটিট্র্যাক ওয়েবসাইট কপিয়ার আইকনে ডবল ক্লিক করে সফটওয়্যারটি চালু করুন।

ধাপ-২ : যে উইন্ডো খুলবে তাতে নেক্সট বাটনে ক্লিক করলে আরেকটি উইন্ডো খুলবে, যেখানে আপনাকে কিছু তথ্য দিতে হবে। এখানে নিউ প্রজেক্ট নেমের ঘরে ওয়েবসাইটের একটি নাম দিন। যেমন এখানে www.w3schools.com এ টিউটরিয়াল ওয়েবসাইট কপি করতে চাওয়া হয়েছে। তাই এখানে নিউ প্রজেক্ট নেমের ঘরে W3Schools WebSite টাইপ করা হয়েছে। প্রজেক্ট ক্যাটাগরিতে W3Schools টাইপ করা হয়েছে যেন ওয়েবসাইট কপি হওয়ার পরে সহজে বোঝা যায় এ ওয়েবসাইটটি W3School-এর ডাউনলোড করা ওয়েবসাইট। নিচের দিকে খেয়াল করলে দেখতে পাবেন mBase Path নামে আরেকটি অপশন রয়েছে। এখানে আপনাকে উল্লেখ করে দিতে হবে, ওয়েবসাইটটি কোথায় ডাউনলোড হবে। তার লোকেশন আপনি লিখে দিতে পারেন অথবা ডান দিকের ব্রাউজ করার অপশনটি দিয়ে ব্রাউজ করে দিতে পারেন। এখানে By Default-এ যে লোকেশন দেয়া থাকে তা রেখেই নেক্সট বাটনে ক্লিক করুন। এতে চিত্র-১-এর মতো একটি উইন্ডো ওপেন হবে যেখানে আপনাকে আরো কিছু তথ্য দিতে হবে, যেমন : যে ওয়েবসাইট কপি করতে চাচ্ছেন তার ইউআরএল বা ওয়েব অ্যাড্রেস লিখে দিতে হবে।


চিত্র-১: ওয়েব অ্যাড্রেস যোগ করা

চিত্র-১-এ দেখুন Action নামের একটি অপশন রয়েছে। এখানে বিভিন্ন ধরনের অপশন রয়েছে। অপশনগুলো হচ্ছে : Download web site(s), Download web site(s) + questions, Get separated files, Download all sites in pages (multiple mirror), Test links in pages (bookmark test), *Continue interrupted download, *Update existing download। আমরা যেহেতু পুরো ওয়েবসাইট ডাউনলোড করতে চাচ্ছি তাই Download web site(s) সিলেক্ট করতে হবে।

এর পরে দেখুন Add URL নামে আরেকটি অপশন রয়েছে । আপনি যে ওয়েবসাইটটি ডাউনলোড করতে চাচ্ছেন তার অ্যাড্রেস এখানে টাইপ করে দিন। আর যদি ইউআরএলের নাম কোনো টেক্সট ফাইলে থাকে তাহলে URL list (.txt) এ অপশনের মাধ্যমে ফাইলের লোকেশন দেখিয়ে দিন। এর নিচে দেখুন Preferences and mirror options নামে আরেকটি অপশন রয়েছে। এখানে ক্লিক করে ওয়েবসাইট কপি করার সফটওয়্যারটি কাস্টোমাইজ করে নিতে পারেন। ডানপাশে Set option নামে অপশনে ক্লিক করলে যে উইন্ডো খুলবে তার সবকিছুতে পরিবর্তন করার প্রয়োজন নেই। যেগুলো প্রয়োজন তা নিয়ে আলোচনা করা হয়েছে।

ধাপ-৩ : ইন্টারনেট ব্রাউজ করার সময় যদি আপনাকে প্রক্সি ব্যবহার করতে হয়, তাহলে সেই প্রক্সি অ্যাড্রেস ও পোর্ট নম্বর টাইপ করে Scan Rules-এ ক্লিক করুন। Scan Rules-এ বলে দিতে পারেন কি ধরনের ফাইল আপনার কমপিউটারে ডাউনলোড করতে চান। তার জন্য যেসব অপশন রয়েছে সেগুলোতে ক্লিক করুন। এ উইন্ডোর কাজ শেষ হলে Limits ট্যাবে ক্লিক করে আপনি উল্লেখ করে দিতে পারেন Maximum mirroring depth, Maximum external depth, Site size limit কোনটা কত হবে। এগুলো নির্বাচন করা হয়ে গেলে ওকে বাটনে ক্লিক করলে যে উইন্ডো খুলবে এর অপশনগুলোতে কোনো পরিবর্তন করার প্রয়োজন নেই। তাই এই অপশনগুলোর কোনো পরিবর্তন না করে ফিনিশ বাটনে ক্লিক করুন। এতে আপনার কমপিউটারে ওয়েবসাইটটি কপি হতে থাকবে, যা চিত্র-২-এর মতো দেখাবে।


চিত্র-২: ওয়েবসাইট ডাউনলোড/কপি হওয়ার দৃশ্য

ওয়েবসাইটি পুরোপুরি কপি বা ডাউনলোড হয়ে গেলে একটি মেসেজ দিয়ে উইন্ডো খুলবে, যেখানে লেখা থাকবে Mirroring Operation Complete। এখানের ফিনিশ বাটনে ক্লিক করে উইন্ডোটি বন্ধ করে দিন। ওয়েবসাইট ডাউনলোড বা কপি করা শেষ হলে আপনার নির্দিষ্ট লোকেশনে গিয়ে বা যেখানে ওয়েবসাইটটি কপি করেছেন সেখানে গিয়ে index.html ফাইলটি ওপেন করে সাইটি ব্রাউজ করা শুরু করুন। ডাউনলোড করার পর আপনাকে এ সাইট ব্রাউজ করতে ইন্টারনেটের প্রয়োজন পড়বে না। এ সফটওয়্যারটি ব্যবহার করে যেকোনো ধরনের টিউটরিয়াল সাইটকে আপনার কমপিউটারে ডাউনলোড করে নিতে পারবেন। টিউটরিয়াল সাইট ছাড়াও এ সফটওয়্যার দিয়ে যেকোনো ধরনের ওয়েব সাইট কমপিউটারে ডাউনলোড করা সম্ভব।
Share on Google Plus

About Unknown

    Blogger Comment
    Facebook Comment

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

প্রিয় পাঠক, আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লেখার অনুপ্রেরণা ও উৎসাহ যোগায় তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত/মন্তব্য জানাতে ভুলবেন না।পোস্টটি পড়ার পর আপনার ভাল-লাগা,মন্দ-লাগা,জিজ্ঞাসা কিংবা পরামর্শ প্রদানের জন্য দয়া করে গঠনমূলক মন্তব্য প্রদান করবেন এবং আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন।আপনার একটি মন্তব্যই আমার নিকট অনেক মূল্যবান।আসসালামু আলাইকুম...