Translate

সফটওয়্যার ছাড়াই যে কোন ব্রাউজারে বাংলা লিখুন!

উবুন্টুতে বাংলা লেখার দু’টি প্রক্রিয়া সম্পর্কে ইতোমধ্যে রাহাত ভাই লিখলেও, এটি একটু ভিন্ন। এই পদ্ধতিতে কোন সফটওয়্যার ইন্সটল না করেই ব্রাউজার থেকে বাংলা লেখা যাবে। তবে শুধু উবুন্টু নয়, অন্য যে কোন অপারেটিং সিস্টেমে এটি কার্যকর। মূলত এটি একটি ব্রাউজার বেজড বুকমার্কলেট। খুবই সহজে মাত্র একটি লিংক বুকমার্ক করে, আপনি এই সুবিধা পেতে পারেন। যে সকল পিসিতে সফটওয়্যার ইন্সটলের সুযোগ নেই, সেসব পিসিতে মজা করে বাংলা লিখতে পারবেন এই পদ্ধতিতে। চলুন দেখা যাক কিভাবে এটি করবেন।
প্রথম এ আপনার ব্রাউজারটি ওপেন করুন। অতঃপর এই লিঙ্ক এ ক্লিক করুন। এরপর একটি পেইজ খুলবে যেটি দেখতে হবে নিচের ছবির মত। সেখানে লাল টিক চিহ্ন দেয়া লিংকটুকু খেয়াল করুন।
অত:পর  [অ Type in Bengali] লেখাটি ড্রেগ করে বুকমার্ক টুলবার এ নিয়ে যান। এর পর যে কোন ব্লগ বা ওয়েবসাইটে বাংলা লেখার জন্য ঐ বুকমার্ক এ ক্লিক করলে দেখবেন লেখা এসেছে  “google tranliteration bookmarklet enabled”. এরপর থেকে আপনি ফোনেটিক এ বাংলা লিখতে পারবেন। পুনরায় একই জায়গায় ক্লিক করলে তা ডিসেবল হয়ে যাবে এবং ইংরেজিতে লিখতে পারবেন। যারা ওপেন অফিস এ কাজ করেন না, কেবল সার্ফ ও ব্লগ এ লেখালেখি করেন তাদের জন্য এইটি যথেষ্ট সাশ্রয়ী, এবং বলতে গেলে নরমাল একটা বুকমার্ক লিঙ্ক এর সাথে এর কোনো তেমন পার্থক্য নেই।
ছবি সহ আরও বিস্তারিত দেখতেঃ http://t13n.googlecode.com/svn/trunk/blet/docs/help_bn.html
Share on Google Plus

About Unknown

    Blogger Comment
    Facebook Comment

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

প্রিয় পাঠক, আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লেখার অনুপ্রেরণা ও উৎসাহ যোগায় তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত/মন্তব্য জানাতে ভুলবেন না।পোস্টটি পড়ার পর আপনার ভাল-লাগা,মন্দ-লাগা,জিজ্ঞাসা কিংবা পরামর্শ প্রদানের জন্য দয়া করে গঠনমূলক মন্তব্য প্রদান করবেন এবং আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন।আপনার একটি মন্তব্যই আমার নিকট অনেক মূল্যবান।আসসালামু আলাইকুম...