Translate

কোন সফটওয়্যার ছাড়া দুনিয়ার সবচেয়ে সহজ পদ্ধতিতে DNS/ডিএনএস পরিবর্তন করুন।

আসসালামু আলাইকুম।
আশা করি সবাই ভাল আছেন, আলহামদুলিল্লাহ আমিও খুব ভাল আছি।
আজকে যে বিষয় নিয়ে টিউন করব তা হলো কিভাবে ডিএনএস পরিবর্তন করতে হয় তা নিয়ে (রবি এবং বাংলালায়ন ব্যবহারকারীদের একটু কাজে লাগতে পারে এই মূহুর্তে)।
হয়ত এই রকম আরো পোষ্ট আছে এখান, কিন্তু আমি ২/৩ দিন আগে খুজে পেলাম না। তাই টইউানটি লেখা।
আর এটি লেখার মূল কারণ কি বলি, Blogspot এ আমার একটা  আছে। প্রতিদিন পোষ্ট করি না কিন্তু ভিজিট করে থাকি। গত ৪/৫ দিন আগে  সাইটা এডিট করতেছিলাম হঠাত্ করে এরর মেসেজ আসল। তারপর প্রায় দুই দিন চেষ্টা করেও ঢুকতে পারি না, প্রথমে ভেবেছিলাম নেটওয়ার্কের সমস্যা কিন্তু পরে বিভিন্ন মাধ্যমে নিশ্চিত হলাম যে এটা শুধু রবি ব্যবহারকারীদের সমস্যা হচ্ছে। রবিতে ১২৩ তে কল দিলাম তারা ২৪ ঘন্টা পর নিশ্চিত হয়ে জানাল যে এটা রবির কোন সমস্যা না। তাহলে কিছুই করা নাই। একটু খুজতে থাকলাম গত কয়েকমাস আগে টিউনার পেজে জিপি দিয়ে প্রবেশ করতে সমস্যা হচ্ছিল, কিন্তু টিউনটা কোথাও পেলাম না।
তাই, খুজাখুজি করে ডিএনএস চেঞ্জ করার পদ্ধতি খুজে বের করলাম এবং পরিবর্তনও করলাম এবং সাথে সাথেই আমার সাইটে প্রবেশ করতে পারলাম।
এখন মূল বিষয়ে আসি, আপনি কিভাবে আপনার ডিএনএস পরিবর্তন করবেন?
টিউন নিয়ে বিস্তারিত লেখার কিছুই নাই, শুধু স্ক্রিন সুট্যস গুলোর দিকে তাকালেই বুঝতে পারবেন।

স্টার বাটনে ক্লিক করুন>> কন্ট্রোল প্যানেল>>
সার্চ বক্সে Adapter লিখেন>> এখন Network and Sharing Center এর অধীনে View Network Connection এ ক্লিক করুন।
আপনার কম্পিউটারের সব নেটওয়ার্ক কানেকশন দেখা যাবে। এখন যেকোন একটি কানেকশনের উপর মাউসের রাইট বাটনে ক্লিক করে প্রপারটিজ/Properties এ ক্লিক করুন।
এইরকম একটা ডায়লগ বক্স আসবে, এখানে নেটওযয়ার্কিং/Networking এ ক্লিক করুন>> Internet Protocol Version 4 (TCP/IPv4) এ ক্লিক করে প্রপারটিজ/Properties এ ক্লিক করুন।
এইরকম একটাউন্ডো আসবে, এখানে Use the following DNS server address এ মার্ক করে ডিএনএস চেঞ্জ করে দিন।
যেহেতু আমার রবি কানেকশন দিয়ে সমস্যা করছিল, তাই আমি 8.8.4.4. সেট করে দিয়ছি।
Share on Google Plus

About Unknown

    Blogger Comment
    Facebook Comment

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

প্রিয় পাঠক, আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লেখার অনুপ্রেরণা ও উৎসাহ যোগায় তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত/মন্তব্য জানাতে ভুলবেন না।পোস্টটি পড়ার পর আপনার ভাল-লাগা,মন্দ-লাগা,জিজ্ঞাসা কিংবা পরামর্শ প্রদানের জন্য দয়া করে গঠনমূলক মন্তব্য প্রদান করবেন এবং আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন।আপনার একটি মন্তব্যই আমার নিকট অনেক মূল্যবান।আসসালামু আলাইকুম...