Translate

অপারেটিং সিষ্টেমকে বাধ্য করুন ‘সেফ মোডে’ চলতে

ব্যাপারটা হয়তো অনেকের জানা যাদের জানা নাই তাদের জন্য এখানে দিলাম….

system-configuration.jpg
উইন্ডোজ যখন সেফ মোডে চলে তখন সীমিত সংখ্যক প্রয়োজনীয় ড্রাইভার ও অ্যাপ্লিকেশ লোড হয়। কারন তাহলে সিষ্টেম ক্রাশের ঝুঁকি কমে। সাধারণত ভাইরাস থেকে অপারেটিং সিষ্টেমকে রক্ষা করতে বা অপারেটিং সিষ্টেমর কোনো আনু্‌ষঙ্গিক কাজের সময় সেফ মোডে অপারেটিং সিষ্টেম লোড করে থাকে ব্যবহারকারীরা। তবে অনেকে কম্পিউটার নিরাপদে রাখার জন্য সব সময়ই সেফ মোডে অপারেটিং সিষ্টেম লোড করে। যদি আপনি চান আপনার কম্পিউটারে অপারেটিং সিষ্টেম সব সময়ই 'সেফ মোডে' লোড হোক, তাহলে প্রথমেই 'Start Menu' গিয়ে 'Run' এ গিয়ে 'msconfig' লিখে এন্টার চাপতে হবে। তাহলে 'System Configuration' নামে একটা ডায়ালগ বক্য আসবে। এবার বক্যের 'BOOT.INI' বাটনে ক্লিক করতে হবে। এখানে boot option অংশের '/SAFEBOOT' এর পাশে চেক-ইন করতে হবে। এ ছাড়া 'MINIMAL' অপশনটাও সিলেক্ট করতে হবে। এবারে Apply  বাটনে ক্লিক করে OK  বাটনে ক্লিক করুন।
তাহলেই আপনার কম্পিউটার যখনই চালু করবেন, অপারেটিং সিষ্টেম সব সময় সেফ মোডে চালু হবে; যা কিনা ভাইরাস থেকে অনেকটাই রক্ষা করবে আপনার পিসিকে।
Share on Google Plus

About Unknown

    Blogger Comment
    Facebook Comment

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

প্রিয় পাঠক, আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লেখার অনুপ্রেরণা ও উৎসাহ যোগায় তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত/মন্তব্য জানাতে ভুলবেন না।পোস্টটি পড়ার পর আপনার ভাল-লাগা,মন্দ-লাগা,জিজ্ঞাসা কিংবা পরামর্শ প্রদানের জন্য দয়া করে গঠনমূলক মন্তব্য প্রদান করবেন এবং আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন।আপনার একটি মন্তব্যই আমার নিকট অনেক মূল্যবান।আসসালামু আলাইকুম...