Translate

ব্লগের সকল SEO Meta Tags গুলি সঠিকভাবে Settings করুন...

আবারও SEO এর আরেকটি গুরুত্বপূর্ণ অংশ Meta Tag Settings নিয়ে লিখতে বসলাম। ইতোপূর্বে আমরা ব্লগ পোষ্টের টাইটেলকে SEO উপযোগী করার কৌশল বিষয়ক একটি পোষ্ট করেছিলাম। আপনি ইচ্ছে করলে উক্ত লিংক হতে পোষ্টটি দেখে আসতে পারেন। সেখানে আমরা বিশদভাবে বিষয়টির বেসিক ব্যাপারগুলি নিয়ে ব্যাখ্যা করেছিলাম। আপনি যদি বিষয়টি সম্পর্কে সুস্পষ্ট ধারনা নিতে চান তাহলে অবশ্যই আগের পোষ্টটি পড়ে নিবেন।
Blogger-All -SEO-Meta-Tags
আসলে SEO নিয়ে লিখতে বরাবরই আমি খুব বেশী পছন্দ করি কিন্তু পর্যাপ্ত সময় ও সুযোগের অভাবে লিখতে পারি না। তাছাড়া বর্তমানে আমার ফাইনাল পরীক্ষা খুবই নিকটে হওয়াতে ব্লগে সময় দেয়া আরও দুরূহ হয়ে পড়েছে। পরীক্ষার কারনে আগামী ০৩ মাস হয়তো ব্লগে আমাকে নিয়মিত পাবেন না অর্থাৎ লেখা-লেখি থেকে সম্পূর্ণ বিরত থাকার চেষ্টা করবো। তবে ব্লগের যে কোন প্রশ্নের উত্তর যথা সময়ে দেয়ার চেষ্টা করবো, ইনশাআল্লাহ। পরীক্ষা শেষ হলে আবারও ব্লগে নিয়মিত লিখবো।

এখন কাজের কথায় আসি। এটাকে বলা হয় “ব্লগপোষ্ট এর টাইটেল ‍সুওয়াইপ” করা। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করার জন্য ব্লগের টাইটেল সবার আগে সার্চ ইঞ্জিনের উপযোগী করে নেয়া উচিত। অন্যথায় সার্চ ইঞ্জিনগুলি বুঝতেই পারবে না যে, আপনি কি পোষ্ট করেছেন বা কি বুঝাতে চাচ্ছেন। ডিফল্ট ব্লগার টেমপ্লেটের পোষ্টগুলির টাইটেল সব সময় আগে থাকে। সেই জন্য সার্চ ইঞ্জিন পোষ্টের ভাষা সহজে বুঝতে পারে না। যার ফল শ্রুতিতে আপনার পেইজটি সার্চ ইঞ্জিনের প্রথম পাতায় না এসে পেছনে পড়ে যাবে।

কিভাবে করবেনঃ

  • প্রথমে আপনার ব্লগে লগইন করুন।
  • এরপর Template > Edit Html এ ক্লিক করুন।
edit-blogger-template
  • তারপর কীবোর্ড হতে Ctrl+F প্রেস করে <title><data:blog.pageTitle/></title> অংশটি সার্চ করুন।
  • এখন নিচের কোডগুলি উপরের অংশটির জায়গায় Replace করুন।
<b:if cond='data:blog.pageType == "item"'>
<title><data:blog.pageName/> | <data:blog.title/></title>
<b:else/><title><data:blog.pageTitle/></title>
</b:if>
<b:if cond='data:blog.pageType == "archive"'>
<title><data:blog.pageName/> | <data:blog.title/></title>
</b:if>
<b:if cond='data:blog.pageType == "label"'>
<title><data:blog.pageName/> | <data:blog.title/></title>
</b:if>
<meta content='Your Blog Title' itemprop='name'/>
<meta expr:content='data:blog.pageTitle + " – Blog Description"' name='description'/>
<meta expr:content='data:blog.pageName + ", Keyword 1, Keyword 2,"' name='keywords'/>
<meta content='Your Name' name='author'/>
<meta content='index,follow' name='robots'/>
  • এখন Save Template এ ক্লিক করুন।

পরিবর্তনঃ

  • উপরের লাল চিহ্নিত Your Blog Title এর জায়গায় আপনার ব্লগের নামটি লিখবেন।
  • এরপর Blog Description এর জায়গায় আপনার ব্লগ সম্পর্কে কিছু বিবরণ লিখবেন। বিবরণটি অবশ্যই ১৮০ অক্ষরের বেশী হবে না। প্রয়োজনে এখান থেকে অক্ষর গণনা করে নিতে পারেন।
  • তাপর Keyword এর জায়গায় আপনার ব্লগের উপযোগী সকল Keyword লিখবেন। প্রত্যেকটি Keyword এর শেষে অবশ্যই কমা চিহ্ন দিয়ে একটি Space ব্যবহার করবেন।
  • সবশেষে Your Name এর জায়গায় আপনার নাম লিখুন।
উপকারীতাঃ এই SEO প্যাকটি ব্যবহার করার ফলে আপনার ব্লগটির টাইটেল এবং বিবরণ সম্পূর্ণ Search Engine উপযোগী হবে। তাছাড়া আপনি হয়তো জানেন যে, ব্লগার টেমপ্লেট ডিফল্টভাবে সকল পোষ্টের Meta Description শো করে না। এই SEO প্যাকটি ব্যবহার করার ফলে ব্লগ পোষ্টের সকল পোষ্টের Meta Description শো করবে। এক কথায় এটি আপনার ব্লগার টেমপ্লেটকে SEO উপযোগী করে তুলবে।
Share on Google Plus

About Unknown

    Blogger Comment
    Facebook Comment

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

প্রিয় পাঠক, আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লেখার অনুপ্রেরণা ও উৎসাহ যোগায় তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত/মন্তব্য জানাতে ভুলবেন না।পোস্টটি পড়ার পর আপনার ভাল-লাগা,মন্দ-লাগা,জিজ্ঞাসা কিংবা পরামর্শ প্রদানের জন্য দয়া করে গঠনমূলক মন্তব্য প্রদান করবেন এবং আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন।আপনার একটি মন্তব্যই আমার নিকট অনেক মূল্যবান।আসসালামু আলাইকুম...