Translate

নতুন ল্যাপটপ কেনার কথা ভাবছেন? কোনটি নিবেন “Core i5” নাকি “Core i7” তবে চলুন দেখি আপনার জন্য সেরা কোনটি!

নতুন ল্যাপটপ কেনার সময় আমরা অনেকেই বেস কনফিউসড হয়ে পরি। কেমন কনফিগারের ল্যাপটপ নিবো, ভালো চলবে কিনা, গেমস খেলতে পারবো কিনা, আর সবথেকে জরুরী বিষয় হল পারফমেন্স কেমন হবে?
আমরা যারা নতুন ল্যাপটপ কিনি তার প্রায় সবাই কোর আই ৩ পিসি কিনি তবে সমস্যা হচ্ছে যারা আরেকটু ভালো মানের কিছু নিতে চায় তার আই৫ বা আই৭ প্রসেসর বিশিষ্ট ল্যাপটপ কেনার আগ্রহ প্রকাশ করি।
আপনি কি জানেন, একটি ল্যাপটপের পারফমেন্স অনেকটাই নির্ভর করে তার প্রসসরের উপরে।
আজকে আলোচনা করবো আপনার জন্য সেরা ল্যাপটপ হবে কোনটি-
intel-i5-i7-better
কোর সংখ্যা-
অনেক সময় আপনি কোর সংখ্যার উপরে নির্ভর করে প্রসেসর কেনার কথা ভাবেন। হ্যাঁ এটা ঠিক তবে সবসময় চেষ্টা করবেন বাজার যাচায় করে সবথেকে আপডেট কিছু কিনতে।
ক্লক স্পীড-
অনেকেই এটাকে তেমন একটি গুরুত্ত দেন না, মনে রাখবেন আই৭ আই৫ এর থেকে অনেক বেশী ক্লক স্পীড দিবে যা আপনার পিসিকে আরও দ্রুত ডাটা প্রোসেসিং করতে সাহায্য করবে।
ক্যাশ-
আই৭ আই৫ এর তুলনায় অনেক বেশী ক্যাশ মেমোরি রাখে যার কারনে মাল্টিতাস্কিং এর জন্য আমি মনে করি আই৭ ই সেরা। আই৭ এ দেয়া থাকে ৪-৬এমবি পর্যন্ত ক্যাশ মেমোরি যেখানে আই৫ এ থাকে মাত্র ৩ এমবি।
টার্বো বুস্ট-
এটা নিয়ে আপনাকে খুব বেশী মাথা না ঘামালেও চলবে কারন বর্তমানে প্রায় সব গুলা প্রসেসর খুব ভালো মানের টার্বো বুস্ট সমৃদ্ধ।
আডজাস্টেবল মেমোরি-
অনেকেই ভাবেন যে, মনে হয় আই৭ বা আই৫ নিলেই হয়তো ইচ্ছা মতো মেমোরি বা র‍্যাম ব্যবহার করতে পারবেন? না এটা ঠিক না কারন ম্যাক্সিমাম প্রসেসর সর্বচ্চ ১৬জিবি পর্যন্ত র‍্যাম সাপোর্ট করে। তবে হ্যাঁ i7-5850HQ, 5950HQ, 5750HQ, and 5700HQ এই নিদিষ্ট সিরিজ গুলতে আপনি সর্বচ্চ ৩২জিবি পর্যন্ত র‍্যাম ব্যবহার করতে পারবেন।
গ্রাফিক-
গ্রাফিকের ক্ষেত্রে আপনি ২টিতেই প্রায় একই পারমমেন্স পাবেন আর আমি মনে করি গ্রাফিক নিয়ে খুব বেশী একটা চিন্তা না করলেও চলবে।
বাজার দর-
বাজার দরের খুব বেশি পার্থক্য নেই। কোন প্রসেসরের দাম কেমন তার সম্পর্কে বিস্তারিত জানতে যেতে পারেন এই লিংকে

তবে কি ভাবছেন? কোনটি কিনবেন? আপনার ইচ্ছা আমাদের সাথে শেয়ার করতে পারবেন আমাদের কমেন্ট বক্সে।
আর যদি কোন প্রশ্ন থাকে তবে সেটিও যানাতে ভুলবেন না যেন।
Share on Google Plus

About Unknown

    Blogger Comment
    Facebook Comment

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

প্রিয় পাঠক, আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লেখার অনুপ্রেরণা ও উৎসাহ যোগায় তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত/মন্তব্য জানাতে ভুলবেন না।পোস্টটি পড়ার পর আপনার ভাল-লাগা,মন্দ-লাগা,জিজ্ঞাসা কিংবা পরামর্শ প্রদানের জন্য দয়া করে গঠনমূলক মন্তব্য প্রদান করবেন এবং আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন।আপনার একটি মন্তব্যই আমার নিকট অনেক মূল্যবান।আসসালামু আলাইকুম...