Translate

পৃথিবীর সবথেকে দ্রুতগামি বাইসাইকেল যেটা সর্বচ্চ ৮৫ মাইল প্রতি ঘণ্টা বেগে ছুটতে পারে!

আপনি কত দ্রুত অর্থাৎ সর্বচ্চ কত দ্রুত গতিতে বাইসাইকেল চালাতে পারেন? খুব বেসি না কিন্তু আপনি কি জানেন সম্প্রতি নতুন একটি রেকর্ড করা হয়ছে যেখানে একটি বাইসাইকেল সর্বচ্চ ৮৫.৭১ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ছুটতে সক্ষম হয়েছে।
কাজটি করে দেখিয়েছে কানাডার একদল তরুণ গবেষক। দীর্ঘদিন গবেষণার পর তারা এমন একি বাইসাইকেল তৈরি করতে সক্ষম হয়েছে যেটা আপনি সাধারন সাইকেলের মতন প্যাডেল করেই এই গতি তুলতে পারবেন।
aerovelo-record-fastest-human-powered-vehicle-eta
নতুন এই বাইকটি তৈরি করা হয়েছে কার্বন ফাইবার দ্বারা এবং এটির ওজন ৫৫ পাউন্ডের মতন। অন্যান্য বাইকের মতন এতিতেও প্যাডেল করার ব্যবস্থা আছে। তবে প্রথম দেখাতে আপনি কখনোই এরে একটি সাইকেল বলতে পারবেন না। দেখে মনে হবে কিসের জানি একটি বাক্স।
আবার চালক যখন সাইকেলের ভেতরে প্রবেশ করে তখন বাইরে থেকে এর ধাকনা লাগিয়ে দেয়া হয় এবং চালকের দেখার সুবিদার্থে তার থিক মাথার অপরে ডিসপ্লে সেট করা আছে। বাইসাইকেলটির ডিজাইন এতোটাই অ্যারোডাইনামিক করে করা জাতে করে এই খুব দ্রুত হাওয়া কাটিয়ে জেতে পারে।
বিস্তারিত আর জানতে দেখুন তাদের সুরু থেকে রেকর্ড পর্যন্ত তৈরি করা ছোট্ট একটি ভিডিও-

হয়তো সেদিন আর বেশি দূরে নেই যেদিন সাধারন সব বাইসাইকেল গুলাও এমন গুলির বেগে ছুটতে পারবে। আপনার কি মনে হয়, এটা কি আদৌ সম্ভব?
Share on Google Plus

About Unknown

    Blogger Comment
    Facebook Comment

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

প্রিয় পাঠক, আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লেখার অনুপ্রেরণা ও উৎসাহ যোগায় তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত/মন্তব্য জানাতে ভুলবেন না।পোস্টটি পড়ার পর আপনার ভাল-লাগা,মন্দ-লাগা,জিজ্ঞাসা কিংবা পরামর্শ প্রদানের জন্য দয়া করে গঠনমূলক মন্তব্য প্রদান করবেন এবং আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন।আপনার একটি মন্তব্যই আমার নিকট অনেক মূল্যবান।আসসালামু আলাইকুম...