Translate

১৩ ডিসেম্বর রেজিষ্ট্রেশন না করলে সিম বন্ধ!!!

Sim


১৩ সেপ্টেম্বর থেকে ১৩ ডিসেম্বরের মধ্যে রেজিস্ট্রেশন না করলে মোবাইল সিম বন্ধ করা হবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। মন্ত্রণালয়ের নিজ কার্যালয়ে বুধবার দুপুরে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় এ তথ্য জানান তিনি।
তারানা হালিম বলেন, যাদের সিম রেজিস্ট্রেশন করা আছে তাদেরও যাচাই করে দেখতে হবে সঠিকভাবে রেজিস্ট্রেশন করা আছে কি না। তারা যদি যাচাই না করে তাদের সিমও সাময়িক বন্ধ করা হবে। এরপর চূড়ান্তভাবে সিম বন্ধ করা হবে। আগামী তিন মাসের মধ্যে সকল মোবাইল ফোন গ্রাহককে তাদের সিমকার্ড পুন:নিবন্ধন করতে হবে। এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা দিয়ে টেলিযোগাযোগ মন্ত্রণালয় থেকে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনে (বিটিআরসি) চিঠি পাঠানো হয়েছে।তবে মঙ্গলবার পর্যন্ত বিটিআরসিতে সেই চিঠি পৌঁছায়নি বলে বিটিআরসি’র সচিব ও মুখপাত্র মো. সারওয়ার আলম। দেশের প্রায় ১৩ কোটি মোবাইল সিমকার্ড পুনরায় নিবন্ধন করতে হবে কিনা এই নিয়ে সৃষ্টি হয়েছে বিভ্রান্তি।
রোববার টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের এক বৈঠকে সব সিম নিবন্ধন করার কথা বলা হলেও সোমবার বিটিআরসির চেয়ারম্যান জানিয়েছেন শুধুমাত্র নিবন্ধনহীন সিমগুলোর রি-রেজিস্ট্রেশন করতে হবে। হয়রানি, চাঁদাবাজি, সন্ত্রাসী কার্যকলাপ এবং জঙ্গিবাদ এড়াতে এই উদ্যোগ নেয়া হয়েছে। মঙ্গলবার সকালে সচিবালয়ে মন্ত্রী এ কথা ডাক, তার ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম জানিয়েছেন, সব গ্রাহকেরই সিমকার্ড আবার নতুন করে নিবন্ধন করতে হবে।তিনি বলেন, এ বিষয়ে গত সোমবার বিকেলে বিটিআরসিকে নির্দেশনা দিয়ে চিঠি পাঠানো হয়েছে। জানা যায়, এর আগে গত রোববার ডাক প্রতিমন্ত্রী তারানা হালিমের সঙ্গে আইশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গোয়েন্দা সংস্থার কর্মকর্তাদের বৈঠকে সিম নিবন্ধনের এ সিদ্ধান্ত নেয়া হয়।
তবে এর পরদিন সোমবার বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান সুনীল কান্তি বোস বলেন, সিম নিবন্ধন একটি চলমান প্রক্রিয়া। তাই যেসব গ্রাহকের নিবন্ধন নেই বা নিবন্ধনের ক্ষেত্রে সমস্যা রয়েছে তাদের আবার নিবন্ধন করতে হবে। সবাইকে নয়। এদিকে বিটিআরসির চেয়ারম্যানের এ মন্তব্যের পর সৃষ্ট বিভ্রান্তির পরিপ্রেক্ষিতে প্রতিমন্ত্রী  বলেন, বিটিআরসির চেয়ারম্যান নিজেও রোববারের বৈঠকে ছিলেন এবং সিদ্ধান্তটি তার সামনেই হয়েছে। এখন এ নিয়ে ভিন্ন ব্যাখ্যার কিছু নেই। সবাইকে সিম নিবন্ধন করতে হবে। সব সিমকার্ড নতুন করে নিবন্ধনের বিষয়ে তিনি বলেন, অনেক গ্রাহক আগে নিবন্ধন করেছেন। কিন্তু বাস্তবতা হলো সেসব নিবন্ধনের তথ্য যাচাই করা হয়নি। তাই সবাইকে নতুন করে নিবন্ধন করতে হবে। নতুন করে নিবন্ধন ও যাচাইয়ের মাধ্যমে তথ্য যদি সংরক্ষণ না করা হয়, তাহলে কোনটি সঠিক নিবন্ধন, আর কোনটি ভুল, তা নিয়ে পুরনো জটিলতা থেকেই যাবে।
তারানা হালিম জানান, সব সিমকার্ড নতুন করে নিবন্ধনের জন্য বিটিআরসিকে নির্দেশনা দেয়া চিঠি গতকাল সোমবার বিকেলে সংসদ অধিবেশনে যোগ দেয়ার আগে সই করেছেন তিনি। বিটিআরসিকে আগামী সাত দিনের মধ্যে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশনা দেয়া হয়েছে। তিনি বলেন, নিবন্ধন কার্যক্রম পরিচালনার সময় মুঠোফোন অপারেটরদের বিজ্ঞাপনেও সিমকার্ড নিবন্ধন-সংক্রান্ত বার্তা প্রচার বাধ্যতামূলক করা হবে। এ ছাড়া সরকারি-বেসরকারি গণমাধ্যমেও এ ব্যাপারে বিশেষভাবে প্রচার চালানো হবে।
এদিকে জানা যায়, গত রোববারের বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী সব মুঠোফোন গ্রাহককে আবারো নির্ধারিত ফরমে নিবন্ধন করতে হবে। গ্রাহকদের দেয়া তথ্য জাতীয় পরিচয়পত্রের সঙ্গে মিলিয়ে দেখা হবে। এ জন্য জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) সার্ভারে মুঠোফোন অপারেটরদের প্রবেশের সুযোগ দিতে নির্বাচন কমিশনের সঙ্গে চুক্তি করা হবে। পাশাপাশি সিমকার্ডের ডিলার ও খুচরা বিক্রেতাদেরও তালিকা করা হবে। মুঠোফোন অপারেটরদের কাছ থেকে এ তালিকা নেয়া হবে। সে অনুযায়ী তারা নিবন্ধিত হবেন। নতুন সিমকার্ড বিক্রির ক্ষেত্রে গ্রাহককে অবশ্যই যে বিক্রেতার কাছ থেকে সিমকার্ড কিনেছেন এর প্রমাণ সংগ্রহ করতে হবে। নতুন গ্রাহকের সিমকার্ডের নিবন্ধনের ক্ষেত্রে বিক্রেতার নাম-ঠিকানাও তথ্য হিসেবে সংরক্ষণ করতে হবে মুঠোফোন অপারেটরদের।
উল্লেখ্য, বিটিআরসির হিসাব অনুযায়ী গত জুলাই মাস পর্যন্ত দেশে মুঠোফোনের গ্রাহকসংখ্যা ১২ কোটি ৮৭ লাখ ৬৯ হাজার। এর আগে ২০০৮ ও ২০১০ সালে অপারেটরদের চিঠি দিয়ে সিম নিবন্ধন নিশ্চিত করার নির্দেশ দেয় নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। ২০১৪ সালের ১ এপ্রিল হাইকোর্ট নিবন্ধন ছাড়া বিক্রি করা সিমকার্ড অবিলম্বে বন্ধ করার নির্দেশ দেন।
Share on Google Plus

About Unknown

    Blogger Comment
    Facebook Comment

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

প্রিয় পাঠক, আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লেখার অনুপ্রেরণা ও উৎসাহ যোগায় তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত/মন্তব্য জানাতে ভুলবেন না।পোস্টটি পড়ার পর আপনার ভাল-লাগা,মন্দ-লাগা,জিজ্ঞাসা কিংবা পরামর্শ প্রদানের জন্য দয়া করে গঠনমূলক মন্তব্য প্রদান করবেন এবং আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন।আপনার একটি মন্তব্যই আমার নিকট অনেক মূল্যবান।আসসালামু আলাইকুম...