Translate

ফায়ারফক্সের সকল সমস্যার সমাধান !!!

ওয়েবসাইট দেখার জনপ্রিয় সফটওয়্যার (ব্রাউজার) মজিলা ফায়ারফক্স কখনো অনেকখানি সিস্টেম র্যা ম দখল করে রাখে এবং হুটহাট বন্ধ (ক্র্যাশ) হয়ে গিয়ে কম্পিউটারের স্বাভাবিক কাজকে বিঘ্নিত করে। ফায়ারফক্সে হঠাৎ বন্ধ হওয়া ঠেকাতে কিছু কাজ করে নিতে হবে।

যেভাবে বুঝবেন

ফায়ারফক্সে ওয়েবসাইট দেখার সময় Ctrl+Alt+Del চেপে সিস্টেমের টাস্ক ম্যানেজার চালু করলে কত বেশি র্যাম দখল করে অন্যান্য কাজকে ধীর করে দিচ্ছে সেটি দেখা যাবে। আবার কখনো বেশি পরিমাণে অ্যাড-অন প্রোগ্রাম করলে এমনটা হয়ে থাকে।
যা করবেন

র্যা মের মেমোরি মুক্ত করতে হবে। এ জন্য ফায়ারফক্সে ইনস্টল ও সক্রিয় হয়ে থাকা প্রতিটি অ্যাড-অনের জন্য আলাদা মেমোরি খরচ দেখতে একটি অ্যাড-অন ইনস্টল করতে হবে। ফায়ারফক্স ব্রাউজার থেকেhttps://goo.gl/R3YrXP ঠিকানায় গিয়ে Add to Firefox চেপে ‘অ্যাবাউট অ্যাড-অনস মেমোরি’ ব্রাউজারে যোগ করে নিন। এখন নতুন একটি ট্যাব খুলে about:addons-memory লিখে এন্টার করুন। এই পাতায় থাকা অ্যাড-অনগুলো কত মেমোরি খরচ করছে সেটি দেখতে পাবেন। পাতার নিচে Minimize memory usage-এ ক্লিক করে অপেক্ষা করুন। কমপক্ষে ৫০% ফাঁকা হবে। এটি দেখতে আবারও Ctrl+Alt+Del চেপে টাস্ক ম্যানেজার চালু করে আগের মেমোরি খরচের সঙ্গে তুলনা করে নিন।

হুটহাট বন্ধ হয়ে যাওয়া ঠেকাতে ফায়ারফক্সের থিমস, এক্সটেনশন ব্যবহারে সীমাবদ্ধতা আনতে হবে অথবা সেফ-মুডে চালাতে হবে। এ জন্য Win Key+R চেপে Run চালু করুন। এখানে firefox.exe-safe-mode লিখে এন্টার করুন। Firefox Safe Mode ডায়ালগ বক্স এলে Start in Safe Mode বোতামে ক্লিক করলে ইনস্টল থাকা অ্যাড-অন, থিমস, হার্ডওয়্যার এক্সিলারেশন, টুলবার সাময়িকভাবে বন্ধ হয়ে ব্রাউজার চালু হবে। নির্বিঘ্নে ওয়েবসাইট দেখা যাবে। Refresh Firefox বোতামে ক্লিক করলে অ্যাড-অনের কাস্টমাইজেশন মুছে যাবে এবং ফায়ারফক্স শুরুর সেটিংসে (ডিফল্ট) ফিরে যাবে। সেফ-মুডে চালানোর পরও যদি সমস্যা থেকে যায় তাহলে বুঝতে হবে কম্পিউটারের যান্ত্রিক সমস্যা আছে। আর রিফ্রেশ ফায়ারফক্স সব ঠিকঠাক করে আপনাকে নতুনভাবে চালানোর সুযোগ করে দেবে।


নিচের পেসক্রিপশন গুলো দেখুন কাজে লাগতে পারে:

মজিলা ফায়ারফক্সের গুরত্বপূর্ন ১০টি অ্যাডঅন্স যা আপনার ইন্টারনেট ব্রাউজিংকে করে তুলবে আরও বৈচিত্রময়

এখনই নিয়ে নিন মজিলা ফায়ারফক্সের সুপারফার্স্ট ও সর্বশেষ অপটিমাইজড ভার্সন ফায়ারফক্স আল্টিমেট

উইন্ডোজ এ ইন্টারনেট এক্সপ্লোরার অথবা ফায়ারফক্স এর চেয়ে বেশি চার্জ খায় গুগল ক্রোম

Share on Google Plus

About Unknown

    Blogger Comment
    Facebook Comment

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

প্রিয় পাঠক, আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লেখার অনুপ্রেরণা ও উৎসাহ যোগায় তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত/মন্তব্য জানাতে ভুলবেন না।পোস্টটি পড়ার পর আপনার ভাল-লাগা,মন্দ-লাগা,জিজ্ঞাসা কিংবা পরামর্শ প্রদানের জন্য দয়া করে গঠনমূলক মন্তব্য প্রদান করবেন এবং আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন।আপনার একটি মন্তব্যই আমার নিকট অনেক মূল্যবান।আসসালামু আলাইকুম...